কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন

এই ডিজিটাল যুগে Youtube চেনে না এমন মানুষ খুব কমই খুজে পাওয়া যাবে । বর্তমান সময়ে Youtube খুব জনপ্রিয় । বিনোদন থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও Youtube এ পাওয়া যায় । আপনার কাছে শুধু ইন্টারনেট থাকলেই Youtube এর সাহায্যে প্রায় সব ধরনের কাজ করতে পারবেন ভিডিও দেখে । আবার Youtube থেকে টাঁকা ইনকাম করা যায় এটাও এখন সবার ই জানা । শুধু প্রসেস আর একটু মাথা খাটালেই আপনিও ভাল মানের টাঁকা ইনকাম করতে পারবেন । তবে আপনাকে কঠোর পরিশ্রম আর ধৈর্য ধরে কাজ করে যেতে হবে তাহলে দেখবেন আপনার টাকার শেষ নাই । চলুন তাহলে বিস্তারিত শুরু করি ।

Youtube কি?  

 Youtube বর্তমান সময়ে ইন্টারনেট জগতের একটি বহুল জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট । এটির মাধ্যমে মূলত ভিডিও আদান-প্রদান করা হয় । যা Youtube এর সদস্যদের ভিডিও Upload , দর্শন আর আদান-প্রদানের সুবিধা দিয়ে থাকে ।
২০০৫ সালে ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠিত হয় এই ওয়েবসাইট টি। তবে এই প্রতিষ্ঠানটি দাড় করার পেছনে ছিলেন মূলত PayPal প্রতিষ্ঠানের তিন জন প্রাক্তন চাকুরীজীবি। তারা হলেন চ্যড হারলি, বাংলাদেশী বংশদ্ভুত জাওয়েদ করিম আর স্টিভ চ্যন ।

কিভাবে Youtube থেকে টাকা ইনকাম করবেন ?

Youtube থেকে অনেক ভাবেই টাকা ইনকাম করা যায়। বর্তমানে মানুষ বিভিন্ন উপায় Youtube থেকে টাকা ইনকাম করছে তার হাজার হাজার প্রমানও রয়েছে। আপনিও যদি সেই সুযোগ কাজে লাগাতে চান তাহলে আজই কাজে লেগে যান। এখুন চলুন আলোচনা করি কি কি উপায় Youtube থেকে Money earn করতে পারবেন।

১। নিজের Youtube Channel থেকে

Youtube এ যদি আপনার একটা চ্যানেল থাকে তাহলে আপনি টাকা ইনকাম করতে পারবেন। ভাবছেন শুধু চ্যানেল থাকলেই টাকা আসবে?  এমনটা নয়। চ্যানেল এ ভিডিও থাকতে হবে। ভিডিও গুলো হতে হবে একদম ইউনিক। কোন প্রকার কপিরাইট ভিডিও হলে হবে না। আপনি যে বিষয় খুব ভাল পারেন সেই বিষয় নিয়ে ভিডিও বানিয়ে Youtube এ আপলোড দিয়ে টাকা ইনকাম করতে পারেন। আপনার চ্যানেল যখন বড় হবে তখন বেশি টাকা ইনকাম করতে সহজ হবে । এখন ভাবছেন কিভাবে? চলুন বলে ফেলি।
আপনার চ্যানেল এ যখন ৪ হাজার ঘণ্টা ওয়াচ টাইম আর ১ হাজার Subscriber হবে তখন আপনি Google AdSense এর সাথে আপনার চ্যানেল monetize করে টাকা ইনকাম করতে পারবেন।
এখন ভাবছেন Google AdSense আর Monetize কি? Google AdSense হল গুগল এর অ্যাড সার্ভিস আর Monetize হলে সেই অ্যাড এর পারমিশন। অর্থাৎ আপনার চ্যানেল Google AdSense এর সাথে যুক্ত হলে আপনার ভিডিও দেখার সময় তাদের অ্যাড গুলো দেখাবে আর যে পরিমান ভিজিট হবে সেই অনুপাতে আপনাকে টাকা দেবে।

Youtube Channel এর জন্য কি কি লাগবে?

  • Youtube Channel বানানোর জন্য একটা Gmail account লাগবে।
  • ভিডিও তৈরি করার জন্য DSLR হলে ভাল হয় তবে বর্তমান স্মার্ট ফোন গুলোর ক্যামেরা খুব ভাল হয় আপনি চাইলে আপনার স্মার্ট ফোন দিয়েও ভিডিও বানাতে পারেন । সাথে আপনার DSLR বা Smart Phone রাখার জন্য একটা Stan or tripod লাগবে এবং সাউন্ড ভাল করার জন্য একটা Microphone ও লাগবে।
  • ভিডিও ইডিট করার জন্য একটা Video Editing Software লাগবে।
আপাদত এ গুলা হলেই আপনি ভিডিও বানাতে পারবেন। যাই হোক এ সব বিষয় নিয়ে আমি পরবর্তীতে আরও কনটেন্ট লিখব তাছাড়া আপনি একটু এ বিষয় নিয়ে ঘাটাঘাটি করলেই সব বুঝতে পারবেন আমি শুধু ধারণা দিলাম।

২। Affiliate Marketing

বর্তমান সময়ে Youtube এর মাধ্যমে Affiliate Marketing করেও মানুষ অনেক টাকা ইনকাম করতেছে।
এখন ভাবছেন Affiliate আবার কি? সংক্ষিপ্ত ভাবে বলবো, Affiliate হচ্ছে অন্য জনের প্রোডাক্ট আপনার মাধ্যমে বিক্রয় হলে আপনাকে ঐ প্রোডাক্টের মালিক কিছু কমিশন দেবে আর এই সিস্টেমই হচ্ছে Affiliate সুতরাং আপনি অন্য জনের প্রোডাক্টের ভিডিও বানিয়ে Youtube এ আপলোড দিয়ে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। মূলত আপনি রিভিউ আকারে ভিডিও দিয়ে টাকা ইনকাম করবেন।৩। 
আপনার যদি একটা বিজনেজ অথবা নিজস্ব প্রোডাক্ট থাকে তাহলে আপনি সেই প্রোডাক্ট বিক্রয় করতে পারবেন Youtube এর মাধ্যমে। আপনার প্রোডাক্ট গুলোর ভাল ভাল রিভিউ বানিয়ে Youtube এ আপলোড দিবেন আর সেই ভিডিও দেখে যদি কারো পছন্দ হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করে সেই প্রোডাক্ট তারা কিনবে।
এখন তো মানুষ এই ভাবে তাদের অনেক প্রোডাক্টই বিক্রয় করছে তাই আমি পার্সোনাল ভাবেই বলবো যদি আপনার ব্যবসা থাকে তাহলে আপনি Youtube এ আপনার প্রোডাক্ট এর মার্কেটিং করতে পারেন।
পরিশেষে আমি বলবো আপনার যদি ইচ্ছা থাকে তাহলে আপনি উপরের বিষয় গুলো থেকে Youtube এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। আর আপনি একটু Youtube নিয়ে ঘাটাঘাটি করলে আরও বিভিন্ন ধরনের আইডিয়া পেয়ে যাবেন Youtube থেকে টাকা ইনকাম করার। শুধু আপনার ইচ্ছা শক্তি, ধৈর্য , মেধা আর পরিশ্রম কে কাজে লাগিয়ে লাখ লাখ টাকা ইনকাম করতে পারেন। ভাল থাকবেন,সুস্থ থাকবেন। ধন্যবাদ

No comments

Powered by Blogger.