সোনারগাঁও পানাম নগরীর ১৩নং ভবনের গবেষণামূলক পাইলটিং কাজের উদ্ধোধন করেন, প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

 


সদ্য সংবাদ ডেস্কঃ

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও ছিলো স্বাধীন সুলতানী বাংলার অন্যতম রাজধানী ও প্রশাসন কেন্দ্র। সতের শতকের প্রথম দশকে সুবে বাংলার রাজধানী ঢাকায় স্থাপিত হওয়ার পর সোনারগাঁওয়ের প্রাশাসনিক গুরুত্ব কমে যায়। কিন্তু সোনারগাঁওয়ের ঐতিহাসিক গুরুত্ব কখনোই হারিয়ে যায়নি।
তাই সোনারগাঁও ঐতিহাসিক পানাম নগরীকে পর্যটনের নতুন মাত্রায় আকৃষ্ট করার জন্য,নগরীর ১৩নং ভবনের গবেষণামূলক পাইলটিং কাজের উদ্ভোধন করেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ মাহমুদ এমপি।



(২১ডিসেম্বর) সোমবার বিকাল ৩টায় উপজেলার পানাম নগরীর সংস্কার -সংরক্ষণ কাজের উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে পানাম নগরীর প্রতিটি স্থাপত্য পর্যবেক্ষণ করেন তিনি।
নগরের ভবনগুলোর পূর্নাঙ্গ সংস্কার সংরক্ষণ কাজ করার নিমিত্তে ১৩নং ভবনকে পাইলটিং করে বিশেষজ্ঞদের মতামত নিয়ে সে মোতাবেক সম্পূর্ণ পানাম নগরী কনজারভেশন করার জন্য এ পাইলটিং কাজ হাতে নেয়া হয়েছে।
বাংলাদেশ সরকারে নিয়মিত রাজস্ব খাত হতে এ পাইলটিং কাজটি সম্পাদন করা হচ্ছে।
পানাম নগরের গবেষণামূলক পাইলটিং কাজটি বাস্তবায়নের লক্ষ্যে প্রত্নতত্ত্ব অধিদপ্তর হতে ০৬(ছয়) সদস্য বিশিষ্ট একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।
কমিটির সদস্যগনের সুপারিশ এবং সরাসরি তত্বাবধনে পানাম নগরে পাইলটিং সম্পন্ন করা হচ্ছে।
চলতি ২০২০-২১ অর্থবছরে পানাম নগরের এই ভবনটিতে গবেষণামূলক পাইলটিং কাজের প্রাক কাজ হিসেবে ইতিমধ্যে ডিজিটাল ড্রইং ডকুমেন্টেশন, লোড বেয়ারিং ক্যাপাসিটি টেষ্ট, এরিয়াল সার্ভে, প্লিন্থ লেবেল খননের কাজ সম্পাদিত হয়েছে।

উদ্ধোধনী অনুুষ্ঠানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ ৩ (সোনারগাঁও) আসনের আওয়ামী লীগের সাবেক এমপি আব্দুল্লাহ্ আল কায়সার হাসনাত, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম,পানাম নগরীর পরিচালক ফয়সাল আহমেদ, ওসি (তদন্ত) তবিদুররহমান,যুবলীগ সভাপতি রফিকুল ইসলাম নান্নু সহ প্রমূখ।


এসএস/বি
Marcadores:

Post a Comment

[blogger]

যোগাযোগের ফর্ম

Name

Email *

Message *

Theme images by merrymoonmary. Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget