সোনারগাঁয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস - সদ্য সংবাদ
আজ বঙ্গাব্দ,

শিরোনাম

Friday, March 25, 2022

সোনারগাঁয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস



 সোনারগাঁয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস। শহীদদের স্মরনে পালন করা হলো রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ‘ব্ল্যাক আউট'। ১৯৭১ সালের এই রাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের নিরপরাধ,নিরস্ত্র ও ঘুমন্ত সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যা করে।

এভাবে রাতের আঁধারে ঘুমন্ত মানুষের ওপর গুলি চালানোর ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। এই নারকীয় হত্যাযজ্ঞসহ মুক্তিযুদ্ধকালীন গণহত্যার স্মৃতি স্মরণ করে সারা দেশে ন্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোকের আবহে দিনটি পালন করা হয়েছে। 

আজ ২৫ মার্চ রাতে গণহত্যায় নিহতদের স্মরণে সোনারগাঁ উপজেলার ঐতিহাসিক গ্রান্ড ট্রাঙ্ক সড়কের বিজয় স্তম্ভে এক মিনিট ব্লাক আউট ও আলোচনা সভার কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেছে সোনারগাঁ উপজেলা প্রশাসন ও সোনারগাঁ উপজেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। রাত নয়টা থেকে নয়টা এক মিনিট পর্যন্ত ব্লাক আউট করা হয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত সোনারগাঁ উপজেলা প্রশাসন ও উপজেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির গণহত্যা দিবস পালন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এড.শামসুল ইসলাম।


এসময় আরো উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার ভূমি,গোলাম মুস্তাফা মুন্না,সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান,সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইন্জিঃ মাসুদুর রহমান মাসুম,সন্মান্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ্,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি,উপজেলা টি এইচ ও ডাঃ সাবরিনা হক,সোনারগাঁ উপজেলা প্রকৌশলী মো.আরজুরুল হক,উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.সাইফুল ইসলাম প্রধান,যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াসিনুল হাবিব,সোনারগাঁ উপজেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি,সাংবাদিক শেখ এনামূল হক বিদ্যুৎ, সহ-সভাপতি শফিকুল ইসলাম ইমাম, সাধারণ সম্পাদক গোলজার হোসেন ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ শাহ আলম, সাংগঠনিক সম্পাদক শওকত ওসমান সরকার রিপন, সহ সাংগঠনিক সম্পাদক এনায়েতুল ইসলাম শিপন,সদস্য নির্মল কুমার সাহা ,শরীফ হোসেন,সালাউদ্দিন লিটন,পারভেজ,শাহিন হাসান মোল্লা, উদীচী শিল্পীগোষ্ঠীর সোনারগাঁ উপজেলার শাখার সভাপতি শংকর প্রকাশ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বাংলার মাটিতে পাকিস্তানি সেনাবাহিনী যে হত্যাযজ্ঞ চালিয়েছিল, সেটি ছিল ইতিহাসের অন্যতম নৃশংসতম গণহত্যা। অপারেশন সার্চলাইট নামে অভিযানটি পরিচালনার মাধ্যমে তারা স্বাধীনতাকামী ছাত্রজনতার প্রতিরোধকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। রাজারবাগ পুলিশ লাইন, পিলখানা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা শহরসহ সারা দেশে রাতভর এই হত্যাযজ্ঞ চালানো হয়। সেই রাতের ভয়াবহতা ও মুক্তি সংগ্রামের শুরুর কথা তুলে ধরেন। বক্তারা বলেন,এক রাতেই ঢাকা শহর পরিণত হয় মৃত্যুপুরীতে। ২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেফতার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আগেই তিনি স্বাধীনতার ঘোষণা দিয়ে যান,যার পথ ধরে শুরু হয় বাঙালির মুক্তিযুদ্ধ।

উল্লেখ্য, ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের জন্য ২০১৭ সালের ১১ মার্চ সংসদে বিল পাস করা হয়। ওই বছর থেকে জাতীয়ভাবে গণহত্যা দিবস পালিত হচ্ছে।

No comments:

Post a Comment