এইচকেজি স্টিল মিলের ধোঁয়ায় হুমকির মুখে সোনারগাঁওয়ের প্রকৃতি ও পরিবেশ।

 


সদ্য সংবাদ ডেস্কঃ 

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে এইচ কে জি স্টিল মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় আচ্ছন্ন ৭ গ্রামের ২০ হাজার মানুষ। ফলে পরিবেশের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ বায়ু দূষণ হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানবসমাজ ও প্রকৃতি। মারাত্মকভাবে স্বাস্থ্য ঝুঁকিতে আছে শিশু ও বৃদ্ধ ও গর্ভবতী মায়েরা। একইসঙ্গে শ্বাসকষ্ট জনিত ও চর্মরোগ সহ বিভিন্ন রোগ বাড়ছে ধোঁয়ায় আচ্ছন্ন ঐ এলাকার মানুষের মধ্যে। গত এক বছরে এ এলাকায় ৩১ বছরের ইকবালসহ ৩ জন করোনার উপসর্গ ও শ্বাসকষ্ট জনিত রোগে মৃত্যুবরণ করে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, সারা বিশ্বে বছরে শুধুমাত্র বায়ু দূষণে আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়। তবে এ ভয়াবহতা থেকে জনসমাজকে রক্ষায় বাংলাদেশ সরকারের চিন্তাও কম নয়। পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সরকার সবসময় সজাগ দৃষ্টি রাখছে, নিচ্ছে নানা পদক্ষেপও। জরিমানাও আদায় হচ্ছে মোটা অঙ্কের। কিন্তু সরকারের সেই সেবা থেকে বঞ্চিত হচ্ছে সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের জনগোষ্ঠী।

উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, নয়াগাঁও, মনাইকান্দি, জৈনপুর, চেঙ্গাকান্দি, নাগেরগাঁও ও মৃধাকান্দি গ্রামের ভুক্তভোগীদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানাযায়, বায়ু দূষণ বন্ধের দাবিতে বহুবার মানববন্ধন ও সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করে প্রতিকার চাইলেও কাজের কাজ কিছুই হয়নি। রহস্যময় কারণে স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনের কর্তাব্যক্তিদের নিরব ভূমিকায় হতাশা প্রকাশ করেন তারা। ফলে স্থানীয়দের ক্ষোভ দিনদিন বাড়ছে। তারা স্থানীয় প্রশাসন ও পরিবেশ স্বাস্থ্য অধিদফতরের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এব্যাপারে জানতে চাইলে এসপিজি স্টীল মিলের ব্যবস্থাপক কল্লোল আহম্মেদ সাংবাদিক পরিচয় জানার পর বলেন এই সম্পর্কিত বিষয়ে আমি কিছুই জানাতে পাড়ব না বলেই মুঠোফোনটি বন্ধ করে দেন।

এসএস/বি

Marcadores:

Post a Comment

[blogger]

যোগাযোগের ফর্ম

Name

Email *

Message *

Theme images by merrymoonmary. Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget