২২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব - সদ্য সংবাদ
আজ বঙ্গাব্দ,

শিরোনাম

Saturday, February 19, 2022

২২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব



নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু হচ্ছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মিলনায়তনে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় উৎসব ও মেলার তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন ফাউন্ডেশনের পরিচালক আহমেদ উল্লাহ।

তিনি বলেন, আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২৩ মার্চ পযন্ত চলবে। এবারের মেলায় কারুশিল্প প্রদর্শনীর ২৪টি স্টলসহ ১০০টি স্টল থাকবে। দেশের বিভিন্ন জেলার ৪৮ জন কারুশিল্পী এতে অংশ নেবেন। 

আহমেদ উল্লাহ জানান, এবারের মেলায় সিলেট ও মুন্সিগঞ্জের শীতলপাটি, মাগুরা ও ঝিনাইদহের শোলাশিল্প, রাজশাহীর শখের হাড়ি ও মুখোশ, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি,  ঠাকুরগাঁওয়ের বাঁশের কারুশিল্প, সোনারগাঁয়ের জামদানি, কাঠের চিত্রিত হাতি, ঘোড়া ও পুতুল কারুশিল্প, চাঁপাইনবাবগঞ্জের সুজনিকাঁথা, মৌলভীবাজারের বেতের কারুশিল্প, জামালপুরের তামা-কাসা ও পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও মৌলভীবাজারের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুশিল্প, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, কক্সবাজারের শাখা ঝিনুক, ঢাকার রিকশা পেইন্টিং, গাজীপুরের কাপড়ের পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও বাদ্যযন্ত্র প্রদর্শন করা হবে। 

মাসব্যাপী লোকজ উৎসবের প্রতিদিনের অনুষ্ঠানমালায় থাকবে বাউল গান, পালা গান,  যাত্রাপালা, ভাওয়াইয়া ভাটিয়ালি গান, জারিসারি গান, হাছনরাজার গান, লালন সংগীতসহ গ্রামীণ খেলা, সাপের খেলা, লাঠি খেলা, ঘুড়ি উড়ানো, লোকবলা পিঠা প্রদর্শনী ইত্যাদি।  

উৎসব ও মেলা উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সাবেক  সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহী প্রমুখ।


No comments:

Post a Comment