সোনারগাঁয়ে কেজিতে তরমুজ বিক্রি,দিশেহারা হয়ে খালি হাতে ফিরছেন অনেকেই। - সদ্য সংবাদ
আজ বঙ্গাব্দ,

শিরোনাম

Wednesday, April 6, 2022

সোনারগাঁয়ে কেজিতে তরমুজ বিক্রি,দিশেহারা হয়ে খালি হাতে ফিরছেন অনেকেই।



রোজা উপলক্ষে বাজারে  বেড়েছে তরমুজের চাহিদা। তবে বাজারে এবারও কেজি হিসেবে বিক্রি হচ্ছে তরমুজ।সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা কাঁচাবাজার এলাকায় তরমুজের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। ক্রেতারা তাদের পছন্দ মতো তরমুজ কিনতে গেলেও কেজি হিসেবে তরমুজ কিনতে গিয়ে অনেকেই ফিরছেন খালি হাতে।

মোগরাপাড়া চৌরাস্তা কাঁচাবাজার এলাকার তরমুজ বিক্রেতা শাহ আলী বলেন, কাস্টমার যেভাবে চায় আমরা সেভাবেই বিক্রি করি। কেউ পিস হিসেবে কেনে, কেউ কেজি হিসেবে। তবে এখন কেজি হিসেবেই বেশি বিক্রি হচ্ছে। তরমুজের দাম কেমন তা জিজ্ঞেস করতেই বলেন, পিস প্রতি তরমুজের দাম রাখা হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকা। আকার ভেদে দামের হেরফের হয়। আর পরিমাপ করে বিক্রি করলে দাম রাখা হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি।

দাম বেশি কেন এই প্রশ্নে শাহ আলী বলেন, ‘আড়ত থেকে পিসপ্রতি বিক্রির হিসাব করলেও মূলত তারাও কেজি হিসেবে বিক্রি করে। কেজিপ্রতি তারা দাম বেধে দেয় বলে আমরা কম দামে কিনতে পারি না। তার ওপর আছে আড়তের টাকা, পরিবহন খরচ। সব মিলিয়ে দাম বেড়ে যায়। আর এখন প্রায় সবখানেই তরমুজ কেজি হিসেবেই বিক্রি হয়।ক্রেতারাও কেজিপ্রতি কিনতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তিনি আরো বলেন, ‘পিস হিসেবে দোকানিরা অতিরিক্ত দাম চায়। তাই বাধ্য হয়েই কেজি হিসেবে কিনছেন অনেকেই।


কৃষক থেকে ক্রেতা অবধি আসতে মধ্যস্বত্বভোগীদের কারণে পন্যের দাম বেড়ে যায় বলে অভিযোগ বিক্রেতাদের। মোগরাপাড়া চৌরাস্তা কাঁচাবাজার এলাকার তরমুজ বিক্রেতা তোফাজ্জল মিয়া বলেন, ‘ক্ষেত থেকে যে দামে পণ্য আসে, আড়তে এসে তা দ্বিগুণ হয়ে যায়। ফলে কৃষক ন্যায্য দাম পায় না, আমরাও বেশি দামে কিনি। তরমুজের মৌসুম হওয়া সত্ত্বেও দাম কমছে না। 


No comments:

Post a Comment