হত্যা হওয়ার পূর্বে তিনি শুধু বলছিলেন আমি মায়ের কাছে যাবো,শেখ রাসেল দিবসে এ,এইচ,এম মাসুদ দুলাল। - সদ্য সংবাদ
আজ বঙ্গাব্দ,

শিরোনাম

Wednesday, October 18, 2023

হত্যা হওয়ার পূর্বে তিনি শুধু বলছিলেন আমি মায়ের কাছে যাবো,শেখ রাসেল দিবসে এ,এইচ,এম মাসুদ দুলাল।

 




সদ্য সংবাদ ডেস্কঃ


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের আজ ৬০ তম জন্মদিন। ভালোবাসা ও আবেগঘন মনে শুভেচ্ছা জানিয়েছেন সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য এ,এইচ,এম মাসুদ দুলাল।

শহীদ শিশু রাসেলের জীবনী,তার ত্যাগ বিষয়ক ইতিকথা শিশু-কিশোরদের মাঝে তুলে ধরতে তার জন্মদিনকে শেখ রাসেল দিবস হিসেবে রাষ্ট্রীয় ভাবে ঘোষণা করা হয়েছে। শেখ রাসেল মারা যাওয়ার আগে আল্লার দোহায় দিয়ে খুনিদের আকুতি জানিয়ে ছিলেন তাকে না মারার জন্য। বাড়ির অন্যান্য সদস্যদের হত্যা করার পর একজন মেজর শেখ রাসেলকে বাসার নিচ থেকে দোতলায় নিয়ে গিয়ে রিভলবারের গুলিতে ঠান্ডা মাথায় হত্যা করে। ফলে অকালেই থেমে যায় অপরিণত শিশু রাসেলের জীবনের ডায়েরি।


৭৫ এর ১৫'ই আগস্ট ভোর রাতে মসজিদের মাইকে যখন 'আসসালাতু খাইরু মিন আন নাও' বলে আযান হচ্ছিল তখনই নৃসংস ভাবে এই হত্যাকান্ডে মেতে উঠে খুনিরা। ধানমন্ডির ৩২ নম্বরের দোতলা থেকে সিঁড়ি বেয়ে রক্তের স্রোত নিচতলা পর্যন্ত পৌছে। রাসেলকে মারার আগে রাসেলের মর্মস্পর্শী আর্তিতে একজন সৈন্যের দয়া হয়,সে তাকে বাড়ির গেটে সেন্ট্রিবক্সে লুকিয়ে রাখে। তার পরও রক্ষা পায়নি রাসেল। ড. এমএ ওয়াজেদ মিয়ার 'বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ' গ্রন্থে এমন বর্ণনা উঠে এসেছে। শেখ হাসিনা এবং শেখ রেহানা জার্মানে অবস্থান করায় সেদিন তারা প্রাণে বেঁচে যান।

মাসুদ দুলাল বলেন,জনক পুত্র শেখ রাসেল হত্যা হওয়ার পূর্বে শুধু একটি কথাই বলছিলেন,আমি মায়ের কাছে যাবো। জাতির পিতার অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব ছিল খ্যাতনামা দার্শনিক ও নোবেলজয়ী বারট্রান্ড রাসেল। শেখ রাসেল জন্মের পর বারট্রান্ড রাসেলের নামানুসারে তার নাম রাখা হয় শেখ রাসেল। পরিবারটির সর্বকনিষ্ঠ এই সদস্য মা, বাবা, ভাই, বোন সবার চোখে ছিল নয়নের মনি। বিশেষ করে বড় বোন শেখ হাসিনা এই দিনটি এলেই অত্যন্ত আবেগ আপ্লুত হয়ে যান। বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতা কালে শেখ রাসেলের কথা মনে করে বহুবার আবেগ প্রবণ হয়েছেন। শেখ হাসিনাকে হাসু আপা বলে সম্মোধন করতেন ছোট্ট রাসেল। শেখ রাসেলের মুখে এই ডাক শেখ হাসিনা শেষ কবে শুনেছেন তা হয়তো তার মনে নেই। কিন্তু শেখ রাসেলের স্মৃতি তাকে প্রতিনিয়তই কষ্ট দেয়।

এসএস/বি

১৮ অক্টোবর ২০২৩ খ্রিঃ

No comments:

Post a Comment